ঝড়ে গেছে যখন, ঝড়া পাতা তার পরিচয়।
জীর্র-শীর্ণ ঝড়ে পড়া এই পরিণতি
                            তার পূণাঙ্গ ইতিহাস নয়।
            
                এ পাতা সবুজ কচি টিয়া রং এ,
নুতন শিশুর মত রাঙ্গিয়েছিল প্রকৃতি
                         অবুঝ রঙ্গিন ঢং এ।


        বাতাসের স্পর্শে, ফুল আর পাখিদের প্রানে,
তোলেছিল ঢেউ; আনন্দে।
          সবুজ ধরনীতে, সবুজ নবান্নে।


        তারপর একদিন শিশু থেকে কৈশর যৌবন পেরিয়ে,
  কালের বিবর্তনে ভাঙ্গা-গড়া ছন্দে
               ঝড়ে গেছে মৃদু হাওয়ায়, ঝড়াপাতা নাম নিয়ে।