সাথীদের নিয়ে ঘুরি বনবাদাড়ে,
একা আমি সেই লোক সব যে পারে।
সাথী সব বলে উঠে একসাথে সুরে-
পরখ করব মোরা আজ বীর তোরে,
কত আর তেজ তোর ? কত তোর বল ?
মৌচাকে ঢিল ছোড়, দেখে নেব চল।
‌‌‌‍‌‌‌‌‌‌‌‌
ঘন বনে কাটিয়েছি কত কত মাস,
বাঘ আর সিংহের সাথে ছিল বাস,
এক হাতে টেনেছিযে কত কত দাড়,
মৌচাকে ঢিল ছোড়া ? সে তো কোন ছাড়!


ছুড়ে দেই যেই ঢিল মৌ মধু চাকে,
দেখি,পালিয়েছে সাথী সব কোন কথা ফাকে।
দিতে আমি চাই না তো সাথিদের দোষ,
মোর প্রতি মাছিদের কেন এত আক্রোশ ?
ফুটিয়েছে ঝাকে ঝাকে মৌ মাছি এসে-
মধুময় হুল তাই আজ ভালবেসে।