আর কত আর একা একা নিসঙ্গতায় দিন কাটাবি?
অন্যায়ে আর অত্যাচারে তিক্ত হয়ে কেনইবা বল বোম ফাটাবি?


এ সমাজের ভিত্তিম‌ূলে সর্বনাশা ঘুন ধরেছে,
ভেবে দেখিস; কেমন করে ঘুন পোকাটা ভিত্তিমূলে নীড় গেড়েছে।


তোরাই ওদের নেতা মানিস, মানিস তোদের প্রতিনিধি।
তোরাই ওদের ক্ষমতা দিস, মানিস ওদের বিধান বিধি।


বুঝতে যদি পারিস তবে এর সমাধান-
করিস না আর দলাদলি; দিস না তোর এ অমূল্য প্রান।


এ প্রান যদি যায় যাবে যাক সত্য পথের নিশান তোলে,
সেই নিশানের ভিত্তিমূলে আয় তোরা আয় বিভেদ ভুলে।


শান্তি নিশান উড়িয়ে যুবক ন্যায়নীতি আর সততায়-
গুড়িয়ে দেবে ঘুনের খুটি, মাড়িয়ে দেবে নবীন পায়।