মেঘলা দিনের শান্ত বেলায় গর্জে উঠেছে মন।
পথ হারা কোন তরুণ হৃদয় চমকে উঠেনা এমন।
অজানা কোন অস্থিরতায় পথহারাদের মাঝে,
বড় কোলাহলে; তবু নিসঙ্গতা রণধ্বণী হয়ে বাজে।
এ ধ্বনির সুর তাড়নার বেশে যে প্রাণে উদ্ভাসীত,
সে ধ্বনি তার নিশ্চয়তার- সে নয় অন্ধ ভীত।
তীব্র জ্বালার অজানা ক্ষুধায় তাড়িত হয়ে যে প্রাণ,
ভাবে যে আমারই মনের গহীনে এ কারই আহবান!
সে যেন এমন দু:সময়ে একাকী থাকেনা পথে।
সে যেন থাকেনা পৃথীবির মোহে, মায়াময় পর্বতে।


মহাসত্যের ডাকে অগণিত প্রাণে তখনই জেগেছে হাহাকার;
অনাগত কোন চরম সময় পৃথীবির বুকে যতবার,
এসেছে রুদ্র উন্মাদ আর অমানব ভোগ মত্ততায়;
অত্যাচারের চরম শিখরে, নির্যাতীতের যন্ত্রণায়।


রক্ত-বন্যা-প্লাবনে পৃথীবি আজকাল প্রতিদিন,
কত শত জনপদ যেন কত শত ফিলিস্তিন।
মহাসত্যের ডাকে অস্থীরতায় ক্ষুধাতুর মন যার-
নির্জন-বন-প্রান্তর হয়ে থেক না ক আর।