ঐ সুদূরে দূর নিলীমায় মেঘ করেছে ভীষন সাঝ
পুব আকাশে আসছে তেড়ে কাল মেঘের মরণ বাজ
ব্যাঙের ডাকে ঝোপের ফাকে থমকে দাড়ায় সর্পরাজ
              
বৃক্ষ শাখায় প্রবল নাচন ধ্বংস লীলা মূর্তিমান
       পাখপাখালি গাছের ডালে জুড়েছে ঐ ঐকতান
             কচি ঘাসে সবুজ হাসে ধরাতলে মত্ত প্রাণ


দো-পেয়ে সব খেচর প্রাণী দূর আকাশে দেয় পাড়ি
প্রবল বাতাস সঙ্গী করে মেঘ ছুটেছে তার বাড়ি
ধূসর নীলাভ মেঘের সাথে গভীর রাতে চাদের আড়ি
      
ঝড়ো হাওয়ায় ঘর উড়ে যায় মাঝি জানে এর মানে
        লাঙ্গল জোয়াল কাধে নিয়ে কৃষক ছোটে মাঠ পানে
            ঝড়ঝড়িয়ে বৃষ্টি পড়ে মিষ্টি সুরে বাউল গানে