চেতনার কথা বলে বলে গেছে কেটে কত দিন,
এখনও কেবল সপ্ন দেখছি, সপ্ন দেখছি রঙ্গীন।
অথচ বাস্তবতা! রঙ্গের সপ্নে রংহীন সাদাকালো।
চেতনায় চেতনায় সঙ্ঘাতে আজ এলোমেলো।
সাদাকালো বাস্তবতায় মুড়িয়ে,
একাত্তরের সপ্ন চেতনা গুড়িয়ে,
আমাদেরই শ্বাসক আমাদেরই দেশে-
এ জনতার সম্পদ চোষা হানাদারের বেশে।