বলেছি  শুষ্ক ঠনঠনে চৌচির ভূমিকে-
আমি নাগরিক এই জনপদে।তুমি কে?
সেখানে রোদ চিকচিকে ধূ ধূ বালুচর,
এলোমেলো কিছু ধুলো উড়ানোর পর,
ধুলোময় করে চারপাশ
বলে, এই তুমি নাগরিক বলে করোনা উপহাস।
যখন আমারই যৌবনে উদ্বেল ঢেউ।
আমারই বুক চিরে তোমাদেরই কেউ,
জলযানে যাত্রায় ;চলে গেছে নদী পথে,
আর কত শত নাগরিক আমারই গর্ভ হতে,
নিয়ে গেছে যাবতিয় যোগান।
আর ঐ সবুজ গাছেরা পেয়েছিল প্রান।
আমারই ছল ছল জলে,
লাল সূর্যটা হেসেছিল বলে,
অনুতে অনুতে খেলায়
এবেলায় ওবেলায়,
বাতাসে বুক ভরা তাজা শ্বাস।
কখনওবা প্রানের স্পন্দনে বর্ষায় আকাশ।
পরিপুষ্ট তাজা দেহে গর্বিত ছিলে বেশ-
পৃথিবীর অনন্য ছয় ঋতুর দেশ।


এই তুমি শুনে রাখ নাগরিক, নির্বোধ!
আমিও অচিরেই নিয়ে নেব প্রতিশোধ।
পানি নিয়ে এ
লাল-সবুজের যুদ্ধে,
মরুভূমি করে দেব তোমাদের দেশপ্রেম,বেচে থাকা।
ধুলায় ধূসর ধূ ধূ বালুচর হয়ে যাবে লাল সবুজের পতাকা।