তোমার ভেতরে ভয়ংকর!
হানাহানি ক্রোধ রক্তের মাঝে বিশ্ব চরাচর।
তাই, শান্ত শিশুর মতন
অতি দূর্বল আজ মনোবল ঘুমায়েছে ফেলে রণ।
শত শুধাংশুর প্রলয় রূপে আজ দিন পর,
এতকাল পরে পরজীবি হয়ে তোমারই ভেতর-
আসছে অকাল সন্ধ্যা, ঐ আসছে ভয়ংকর।
অভয়ে দাড়াও রুখে।
দেখ, ঐ ভোর যে হলো; পড়েনি কারোরই চোখে?
অন্ধ হয়েছো সবে!
হায় হতমান; আর কতকাল চোখটা বুজে
রবে?
জাগলে যে ঐ থামবে তবে সব পোড়ানোর পর,
এতকাল পরে পরজীবি হয়ে তোমারই ভেতর-
আসছে অকাল সন্ধ্যা, ঐ আসছে ভয়ংকর।