কি রে?  তুই কার শ্বাসনে? আর ভীতিতে কার ক্ষমতার?
এখনই মৃত্যু এসে ভঙ্গবে ধরার এ কারাগার!
জেগেছে তরুণ প্রানে
হাহাকার; ঐশী টানে,
কে যেন ভেতর থেকে
কেবলই হাকছে ডেকে,
কে রে তুই? কি আছে তোর কি হারাবার?
এখনই মৃত্যু এসে ভাঙ্গবে ধরার এ কারাগার!
মায়ার এ প্রান- বাধনে,
রুহুটা নির্বাসনে।
এ সাজা শুদ্ধ হবার,
উত্তম চরিত্রতার।
নিবি কি মুক্তি নিবি? না নিবি দন্ড আবার?
এখনই মৃত্যু এসে ভাঙ্গবে ধরার এ কারাগার!
সততা ন্যায়নীতিতে,
আল্লাহর ভয়ভীতিতে,
সে হলো সত্য জ্ঞানী
যে মানে স্বাসক তিনি।
হবি কি প্রতিনিধি? না হবি বিদ্রোহী তার?
এখনই মৃত্যু এসে ভাঙ্গবে ধরার এ কারাগার!