এত দীর্ঘ সময় পর
আজও মন যাযাবর।
অস্থিরতার বাস্তবতায় ছুটে ছুটে যায় মন,
প্রকৃতির কোলে চনমনে এ যে, কোলাহলে নির্জন।
দৃশ্য জগৎ দেখে দেখে মনে ঘটেছে
রূপান্তর,
এরই মাঝে গোপন অদেখা ভূবন; জেনেছে এ অন্তর।
চিত্ত ভরেছে চঞ্চলতায়;
সেই অজানার সত্যতায়,
বন্য ঘোড়ার উন্মাদনায় দ্বী-ভূবনে বিচরন,
যার দুই পাশে দুই জীবন গল্প; দুই পাশে দুই মরণ।
দেখা অদেখার এই দোলাচলে; মন পথিকের ব্যাস্ততায়,
চেনা;অচেনা হবার পর,অন্তর যাযাবর হয়ে যায়।