সমস্ত প্রশ্ন যখন হারিয়ে যায়
প্রশ্নের উৎপত্তি স্তরে,
উত্তরও থাকেনা প্রশ্নের অপেক্ষায়;
প্রশ্নের আনন্দ থাকেনা উত্তরে।
বহু দিন ধরে বহু পথ ঘুরে বহু যুক্তি তর্কের পর,
চেতনার বোধে; একি শূণ্য মহাশূণ্য বিরাণ প্রান্তর।
এখানে অন্তর মাত্রা-বুদ্ধি-যুক্তিতর্কহীন ধ্যানে,
তবে কি, বিশ্বাস এখানেই রূপ নেয় জ্ঞানে?