মুক্ত আকাশে সুপ্ত প্রতিভা ডানা মেলে উড়ে
যায়,
বন্দী জীবনে মুক্তির পথে বারে বারে ফিরে চায়।
ঝড়ের দাপটে মনের কপাটে কড়া নাড়ে বারবার,
শত সংকটে জীবনের পটে অবারিত হাহাকার।
সেজে আছে শত ভয়াল সাজে বাধা অবিরাম,
তবু মৃত্যু জয়ে রক্ত ক্ষয়ে অমরে লিখছে নাম!
অন্ধের সাথে আধারের পথে এগিয়েছে বহুজন,
উদাসীন প্রানে ভ্রান্তির টানে কত খেয়াল খুশি
মন।
অসহায় তুমি করছ আজ বৃথাই আর্তনাদ।
আধার রাতে অপঘাতে করোনা কর্ণপাত।
বিষধর নরে অমানুষ তরে জানাও তোমার ক্রোধ,
দিপ্তী বাচাও আধার হটাও হবেই তবে শোধ।