(বাংলাদেশের ভূখন্ড দখলের প্রস্তাবে নিশ্চুপ বুদ্ধিজীবি ও রাজনৈতিক ও শ্বাসকদের জন্য উৎসর্গ- ১০  বৈশাখ,১৪২১)


আজ ক্ষমতার পিন্ডি ছিড়ে নেংটি ইদুর স্বাধিনতার নাম বেচে,
হানাদারের হুংকারে ওর মুক্তিযুদ্ধ আর চেতনা সব গেছে।


হাঁক দেবে কি? রুদ্ধ বাক।
বীরের জাতি গোল্লায় যাক।


ঐ হানাদার নির্বাচনে ক্ষমতা যদি পায়!
তাই চুপটি থেকে নেংটি ইদুর অনুগ্রহ চায়।


যেন আচমকা এক নেংটি ইদুর চামচিকাদের ভাষায়,
বলে, চিকচিকা চিক চিচিং চিচিং, মানে-"বাংলাদেশের মশায়।


মুক্তি থেকে মুক্তি দিতে মুক্তিযুদ্ধ চাই,
হানাদারের আগ্রাসনে চুপটি থাকা তাই।"