রুদ্ধ পৃথিবী বন্ধ দুয়ার! এগিয়েছ কত দূর?
হাতে হাত কাঁধে কাঁধ মিলিয়ে বল সুর-
'কন্টক পথ রজনীর পরে ডেকে উঠে মহা ভোর'
রুদ্ধ পৃথিবী বন্ধ দুয়ার! এগিয়েছ কত দূর?


রুদ্ধ পৃথিবী বন্ধ দুয়ার আর কন্টক পথে পথে,
অবধ্য অবনী ধাবিত হয়েছে মৃত্যুর সাথে সাথে,
নীরদের মত ঢেকেছে পৃথিবী ; অস্থির হয়েছে জীবন,
আধার রাতই করে দেয় সবে প্রভাতের কথা স্বরণ।
অসম শক্তি প্রতিরোধে আজ গড়েছ হে কত জোর?
রুদ্ধ পৃথিবী বন্ধ দুয়ার! এগিয়েছ কত দূর?


কি কঠিন দিন মানবতাহীন হয়েছে আজকে মানব,
পৃথিবীর বুকে ছুটে তারা সুখে ধেয়েছে ভয়াল দানব,
পৃথিবীর বেলা আলোআধারের খেলা দেখেছে মানব জাতি,
অবুঝ শিশুর মতন শহীদ দিয়েছে আত্মাহুতি!
হবে সত্যের জয় করোনা ক ভয় কাটাও তিমিরের কাল ঘোর।
রুদ্ধ পৃথিবী বন্ধ দুয়ার! এগিয়েছ কত দূর?


অথৈ সাগর পর;
ধূ ধূ মরুপ্রান্তর,
শত অব্দের সভ্যতা ভেঙ্গেচুড়ে গুড়।
রুদ্ধ পৃথিবী বন্ধ দুয়ার!এগিয়েছ কত দূর?