বিশ্ব কোষে শিষ্য ধরা
আর
ধরণী শিষ্য মানুষেরা।
তাই ধন্য মনে বহু যুগের অন্বেষনে পাই,
এই ধরা আছে দখল করে তিল পরিমান
ঠাই।


জন্ম হতে মৃত্যু পথে;
জ্ঞানার্জিনু সিন্ধু হতে।
পূর্ণ হতে জ্ঞানের ঝুলি আর একটি জ্ঞান রবে!
এই ধরাতলে কবে, কার কন্ঠে ধ্বণিত হবে?


ভূল ত্রুটি আর ক্ষয়
এর
উর্দ্ধে মানব নয়।
তাই সত্য ভাষে কাটিয়ে দিলাম তুচ্ছ মোহের রেশ,
মূর্খ মোরা মূর্খ মানব মূর্খতা মোর বেশ।


এই পৃথীবির স্রষ্টা যিনি;
সর্ববিদে বিজ্ঞ তিনি।
তিনিই ধ্যানি সর্বজ্ঞানী জ্ঞান তো তারই ভূষন,
নেই কোন ভুল ভুলের মাশুল ক্ষয় অথবা দূষন।


কেবল স্রষ্টা জ্ঞানী ভবে
তবে
মূর্খ মোরা সবে।