তুই দেখিস,একদিন তোর গোলাপের কাঁটার নীচে নতুন কুঁড়ি গজাবে
অনেক ভোরে তোর দূঃখ পুকুরে উড়ে এসে নামনে স্বপ্নের সাদা হাঁস
ওরা আনন্দ বাতাস ছড়াবে
হেসে উঠবে তোর ত্রুন্দন আকাশ।
তুই দেখিস,একদিন ঠিক তোর অপেক্ষার সেই স্বপ্ন মানবী
তোরই দোয়ারে এসে দাঁড়াবে
সে তোর জন্য উপযুক্ত করে সৃষ্ট হয়েছে সষ্ট্রার হাতে
অনেক দিন নিঃসঙ্গ জীবন সাঙ করে
তার সাথে তুই জড়িয়ে পড়বি প্রেম বিবাদে।
তুই দেখিস,একদিন তোর নিরবিচ্ছিন্ন আঁধার রাত
বড় বিরক্ত হয়ে পালাবে,
অবিচ্ছিন্ন মায়াভরা চাঁদের হাট বসবে তোর উঠোনে
বাগানে ফুটবে শেউলী বেলি কামিনীর ষোড়শীরা
তোর আরশি হবে মায়া হরিনীর এক জোড়া কাজল চোখ।
একদিন সূর্য তোকে দিবে বন্ধু’র ভালবাসা
তোর কাছে রোদ্র হবে না আগুন
হবে সকালের কাঁচা সোনা
তোর দ্বাড়গুড়ায় দূর্বা ঘাসে ডগায় জমে থাকা
শিশির আর রোদ্র কণা খেলা করবে সারাবেলা।
তোর আকাশের একপাশে থাকবে একখন্ড শুভ মেঘ
আরেক পাশে এক জোড়া বুনো ঘুঘু
অন্য পাশে শালিক পাখির বাসা
সামনে বহমান স্রোতস্বিনী
তটে যৌবন বয়সী কাশবন,
লাল পাল তোলা ডিঙ্গী
জেলে হাঁটুরে মাঝি নাইয়রী
রাত্রিদিন আনাগোনা,
তোর ঘাটে স্নান করবে আচঁলে বুক ঢাকা লজ্জাবতী
কখনো একদল কিশোর কিশোরীর চিকিমিচি।
আমি বললাম বন্ধু, তুই দেখিস
তোর একদিন এমনই হবে,
সেদিন যদি আমি না থাকি মনে কষ্ট নিসনে
সুখের দিনে বন্ধুর অত প্রয়োজন নেই
শুধু তুই আমাকে মনে রাখিস
দূর থেকে জানবো তুই ভাল আছিস।