অতীতটা যদি স্বপ্ন হয়
সে স্বপ্ন ছিল তোমার আমার
স্বপ্নটা কি তুমিই দেখিয়েছিলে ?
না-কি একটি স্বপ্নের ফাঁদ পেতে ছিলে।
ওখানে একটি বাগান ছিল ,
প্রত্যাশার জোছনা ছিল
বুকের মাঝ খানে চাঁদটা ফুটেছিল।


তারপর ❤ অনেক অনেক দিন
অনেক মাস ! অনেক বছর !
এখন পড়ন্ত বেলা।
ভাবছি ওটা কি স্বপ্ন ছিল ?
না-কি অতীত ছিল।
অতীত হলে তো ওটা ছিল তোমার আমার
যুগল অতীত।


প্রশ্নটা করবো কি করে ?
তুমি তো আজ অনেক দূরে
দীর্ঘশ্বাঃস পাঠাই ইথারে ইথারে
বেনামী ঠিকানায় ... ❤
তোমার আঙ্গিনায় !
স্বপ্ন না-কি অতীত
স্বপ্ন হলে তো আমি ছিলাম নিজের ঘোরে
কেবল তোমার মগ্নতায়।


অতীত হলে তুমিও ভাসবে
জানি একদিন ফিরে আসবে
স্মৃতির মোহনায়।
আজো আছি সেই প্রতিক্ষায়।