তুমি আমার দীর্ঘশ্বাস ছাড়া কিছুই নও
রাতের তারায় তুমি আর আস না।
আজকাল বহু রাত্রীতে আমার ঘুম আসেনা,
তোমার চোখের অভ্রখানির মুগ্ধতা
ছুঁয়ে ছুঁয়ে নৈঃশব্দ ঘুমের প্রার্থনা করি।


আমি ভুলে যাই এ যে অনিশ্চিত স্বপ্ন,
অপ্রাপ্তির ধৃষ্টতা,
উপেক্ষার হারানো বদঅভ্যাস।
তবুও আমি কবিতার খাতায়
স্বপ্ন লিখি পাতায় পাতায়
আমার অপলক চোখে
তুমিই লুকিয়ে রও
জানি না আজও কী ভালবাস ?
না কী বাস না ?


এখনও প্রতিটি রাতে জেগে
নিজের ভুলে আজ নিজেই যাই রেগে।
কখনও বালিশে মুখ লুকিয়ে
কিংবা কম্বলের মাঝে ঢুকিয়ে
চুপচাপ শুয়ে থাকি,
জানি এই মনের মাঝে
লুকোনো স্বপ্ন বাজে।
কোন অনুগ্রহ নয় অনুরোধও নয়,
আজ চারপাশে ঠিকানা বিহীন,
অসংখ্য ভালোবাসার মানুষের ঢল
আগ্রহী চোখ ভীড় ঠেলে সবাই ব্যস্ত তোমাকে ঘিরে।


তুমি উপর থেকে চেয়ে আছো ---
সৌখিন জমানো অস্রু চোখ,
ছলছল ভীখারিনী বেশে৷
অতটুকুই চেয়েছি আমি,
আর কতটুকু দেবার শক্তি আছে তোমার৷
জীবনের ক্লান্তিতে চোখে ঘুম নেমে আসে
তুমিও ঘুমিয়ে পড় আমার নিঃশ্বাসে।