বিশ্বাসের নবায়ন ঘটাতে
তুমি চষে বেড়িয়োছো
বেৎলেহেম থেকে যর্দান-যুদিয়া
ইসরাইল-প্যালেইস্টান
সিরিয়া-গালিল প্রদেশসহ
ভূ-মধ্যসাগরের পাড়ে পাড়ে।
মানবতার সে বিপ্লব ঘটাতে
এ যুগে নিশ্চিত তুমি বন্দি হতে
পাসপোর্ট আর ভিসার বেড়াজালে।
সিজারের সেই সেনাবাহিনীরা
এখনো আছে; তবে আরো বেশি
আধুনিক রণ সাজে।
এ যুগে তোমার পরিচয় মিলতো
মৌলবাদী বা কোন সন্ত্রাসী নামে।
মানুষের জীবনবোধে পরিবর্তন আনতে
রাষ্ট্রীয় আইন আর সামরিক শাসনে
আগের মতোই পদে পদে হতে লাঞ্চিত ।


আমার ভীষণ সন্দেহ জাগে
আমেরিকা কিংবা ইউরোপে যেতে
তোমার ভিসা মিলবে কিনা।
অভিবাসনের চেক পোষ্টে
তোমাকে ওরা উলঙ্গ করে ছাড়বে
তন্ন তন্ন করে দেখবে তোমার লম্বা দাঁড়ি,
সাম্প্রদায়িকতার স্বার্থে ওরা
তাচ্ছিল্যের সুরে প্রশ্ন বিদ্ধ করবে।
কটাক্ষ ভাষায় তোমাকে চাবুক মারবে
মাথায় পড়িয়ে দিবে
নিয়মের কন্টক মুকুট।
নিরাপত্তার পাশা খেলায়
প্রতিটি চেক পোস্টে
তোমাকে বহন করতে হবে
যন্ত্রণার সেই ক্রুশ।
কেউ মুখ ভর্তি দাঁড়িতে
কেউ কালো রং-এ
কেউ বা দারিদ্রে চিহিৃত হয়ে
প্রতিদিন বহন করছে এ ক্রুশ।
তোমার ন্যায্য-শান্তির রাজ্য বিস্তারের স্বপ্ন
এখনো ভূলুন্ঠিত ; এখনো নিভিৃতে কাঁদে
আজো ভাঙতে পারিনি স্বার্থের সীমান্তকে।
সীমান্ত রক্ষার দর কষাকষিতে
এখনো মানবতা উপেক্ষিত
প্রতিদিন রক্তাত্ব হচ্ছে মনুষ্য ক্রুশ।