জাতি সত্তার কবিদের পা চেঁটে
কেউ স্বল্পতে কবি বনে যায়
আর আমি?
এক- পা, দু- পা করে
হোঁচট খেয়ে হাঁটি
পড়ে থাকি অখ্যাতির শূণ্য ময়দানে।
কাঁধে ভারি বোঝা
তবুও হৃদয়ে সৌখিন সাধ
কাঁধে তোমাকেও নিবো
না হয় ধীর গতিতে থেমে থেমে
কচ্ছপের মতো পথ চলবো
শুধু আমি একা নই
লক্ষ্য, তুমিও যাবে আমার সাথে
সীমান্তের সৃজনশীল সীমানায়
মানুষের জেগে ওঠা চেতনায়।
গলাবাজী করে নয়,
সংখ্যালঘু হিসাবে নয়,
অবলার দোহায় দিয়ে নয়,
কিংবা সস্তা সুরসুরিতে নয়
ক্রুশবিদ্ধ হয়ে-ই গন্তব্যে যাবো একদিন।
শব্দ শৈলীতে, ভাষার ব্যাকরণে
জ্যামিতিক রেখা এঁকে
পরিমাপ করে দেখিনি
মনের মুক্ত ইচ্ছাগুলো
তবুও আমি মনে মনে কবি
হোক তা স্বঘোষিত।
প্রকাশকে খালাশ করি
কালির আল্পনায়
কবিতার মতো হয়ে
একটি কবিতা হবে
জেগে থাকি এ আশায়।