স্ক্রিনশট


মোবাইলের স্ক্রিন জুড়ে খেলা করে চলে
কতো দৃশ্য, কতো ছবি
কয়েক মাইক্রোসেকেন্ডেই স্ক্রিনশট
যাদের বেশি গুরুত্ব দিয়ে ফেলি
তাদেরই আবদ্ধ করে রাখি ফোল্ডারে
একদিন সব স্ক্রিনশট  হৃদয় জুড়েই থেকে যায়।


প্যাটার্ন লক


ভাঁড়ার ঘরে ঢোকার মুখেই
দ্বারী হয়ে থাকো তুমি
পূর্ব পরিচিত ছাড়া
তোমার মন যায় না গলানো।
তোমার দ্বার একবার খুললেই
ভেতরে লেখা থাকে 'প্রবেশ অবাধ'।


স্ক্রিন


তোমাকে স্পর্শ করতে নেই লজ্জা নেই ভয়
কখনো তুমি আলোকিত কখনো বা অন্ধকারাচ্ছন্ন
তোমার বুকে জন্ম নেয় কতো শব্দ কতো গল্প
স্মৃতিরা হয়ে যায় উহ্য আর বর্তমান উজ্জ্বলতায় পরিপূর্ণ।


হ্যাং


কারণে অকারণে ঝুলিয়ে রাখার মানসিকতা
বারবার স্পর্শ করেও শিহরণ জাগানো যায় না
প্রশ্নের পর প্রশ্ন তবু তুমি নীর নিরুত্তর
তুমি বোধ হয় তখন বিলীন থাকো তোমাতেই।



কন্টাক্ট লিস্ট


সম্পর্ককে দীর্ঘায়িত করলেই
যোগাযোগ রক্ষিত হয় না
অযত্নে পড়ে থাকা সম্পর্কগুলোকে যত্ন নিতে হয়
নয়তো কন্টাক্ট লিস্ট থেকে একেবারে ডিলিট।


মেমোরি


স্মৃতির বাইরে তোমাকে
ধরে রাখার চেষ্টা বৃথা
ভরদুপুর অথবা নিশুতি রাত
সবসময়ই তুমি থাকো জাগ্রত
তবুও এ পৃথিবীতে কেউ কাউকে
এতোটুকুও জায়গা ছেড়ে দেয় না।