(এক)


  শীতের রোদ
  সারাদিন খেলছে
  ধানের ক্ষেতে।


     (দুই)


খামারবাড়ি
ঝাঁটা দেওয়া আর
ন্যাতা দেওয়া।


    (তিন)


প্রতি ঘরেতে
লক্ষ্মীর পদচিহ্ন
আলপনাতে।


    (চার)


সোনালি ধান
ঝাড়াই ও ভাঙানো
শেষে পায়েস।


     (পাঁচ)


পিঠেপুলিতে
নবান্নের গন্ধেতে
বাঙালিয়ানা।