বিশ্ব আবাদ করিতে পারে
মানব কি আর একা
তাইত সৃজিল প্রভু 'মানবী' সখা।
ক্ষুদা দিয়া পুরুষেরে নারী করে সুধা
অজুদে কল্যাণমজুদ আধা-আধা রাখা ।
তাইত সৃজিল প্রভু 'মানবী' সখা।


মিলে-মেলে নারী নরে
জীবের হয় গঠন
নারী তন পুরুষের ভোগ রস মাখা ।
নর অভিলাষি নারী সৃষ্টির এই দিশা
নারী পোষা হয় নর, হয়ে তার ভুখা ।
তাইত সৃজিল প্রভু 'মানবী' সখা।


রুপ-স্নিগ্ধ-সুবাস-গন্ধ
হেরে তার পুরুষ মুগ্ধ
নারীআঁকি নরঅন্ধ, প্রেম তরে বিকা।
দিবাকালে সেবাবধু রাতে হয় প্রেম সিন্ধু
সেজেবিধু জ্যোতিদানে পুরুষ গড়ে পাক্কা ।।
তাইত সৃজিল প্রভু 'মানবী' সখা।