হে অনন্ত, অনাদির চিরন্তন প্রিয়া
জনমে জনমে আমি তোমারে চাহিয়া -
যুগে যুগে খুজেছি ফিরিয়া ।
তোমারই বন্দনা, করেছি আরাধনা,
অজানা রূপে ভালবাসা-জাগানিয়া ।
তুমি আছো হিয়া মাঝে
আমার ম-ন-প্রাণে বিরাজে
গোপন চারণা হয়ে উদ্ভাসিয়া ।
তুমি, বাসনা-রাগীনি!
জীবন রঙ্গিণী, অনুরাগী ছন্দ-মালা ।
বসন্ত-যৌবনাবালা, আমার চির-বিনোদিনী ।
প্রেম ভাবে গাঁথা হয়ে সৃষ্টির আদি-কালে,
জেগে ওঠা প্রেম অভিলাষ,  
তোমাতে লয়ে পিয়াস ভালবেসেছি উথলে ।
না পাওয়া ব্যথা, মরমে আছেনু গাঁথা
ধরা নাহি দাও দেহে,
জিবনে প্রেমদাহে, অছোঁয়া রেখেছ মমতা ।
স্বপনে আনমনে আলিঙ্গন চাহি তনে,
অসিমা! তুমি সীমা হলে না,
অধরে ধরাবিনা ঝলসে মন দাহনে ।
অধরা হে প্রিয়া 'ছোয়া হলে না,
শরাবের নেশা লাগা, প্রেমে সোহাগা
আমার মানস-পটে বিধু, তবে, ধরা হলনা ।