এ কোন তীর বিধলো আমার বুকে ?
অহর্নীশি জ্বলে আগুন হিয়ায় ধকে
আকুল পরান কারবা পানে টানে,
কোন সে কবির ছবি দোলে হূদয়ালোকে
মর্মে আমার হানা দিয়ে ব্যাকুলতা ফুকে –
এ কোন তীর বিধলো আমার বুকে ?


প্রেম তরসায় হৃদয় ওঠে জ্বলে
কোথা হতে আঘাত আসে ছলে
হূদয় আমার উঞ্চতারই ভারে
কার বিরহে অন্তর দহে উথলে ?
কারবা পরশ মাগে তাপস মনভুলোকে –
এ কোন তীর বিধলো আমার বুকে ?


তনু ঝরঝর বিষের ভারে মলে মলে
মনের বনে আতস ধলে ছলে ছলে
কার বিরহ জাগলো প্রাণে এই ফাগুনে
হূদয় মাঝে পিয়াস জাগায় ক্ষনে ক্ষনে
উদাসি মন তিরাস চেতন যৌবনালোকে –
এ কোন তীর বিধলো আমার বুকে ?


বিষাদের এই যৌবনা তীর খসলো প্রাণে
আ-হা! বসন্তের রাঙা আলো ঝলকে মনে
আবেগের উথাল হাওয়ায় করছে ধাওয়া
যৌবনের মিলন চাওয়া আস্বাদ টানে
কোমল প্রাণে তৃষ্ণা ত্রাসে রাশে রাশে ধক ঝলকে –
এ কোন তীর বিধলো আমার বুকে ?