চৈত্র হল শেষ দিনান্তে অবসান
নাচে ওঠোক হিয়া পুরাতন ছাড়িয়া
গাহিতে সাধে নূতনের নতুন গান।
বর্ষের ক্লান্তিময় সন্তাপ আবর্ত আনন্দসাফ-
ঝরেমুছে হাল-চাপ, নব উল্লাসে জাগোক প্রাণ।
নাচে ওঠোক হিয়া পুরাতন ছাড়িয়া
গাহিতে সাধে নূতনের নতুন গান।


উন্মাদিনী কালবৈশাখি নৃ্ত্যে উঠিতেছে নাচি
বিবর্ণ বিশীর্ণ যত জীর্ণ দলিতে আসছে উচ্চাসি
ধরাতলে ধুলিসম তৃর্ণ ক্ষীর্ণ, নিস্ফল বর্মরোষি
বছরের পুরাতন সরাতে, আগমন –
ঝড় গর্জন বৈশাখ অবতরন চৈতের শেষদিন হান।
নাচে ওঠোক হিয়া পুরাতন ছাড়িয়া
গাহিতে সাধে নূতনের নতুন গান।


জাগায়ে জাগ্রত চিত্তে নব নব ছন্দ-গীতে
নির্মল ভাব ঝরায়ে সকল হূদয় স্পীতে-
জেগে ওঠোক, অমঙ্গল ছাড়িয়ে মঙ্গল সাথে
চৈতের অবসান্তে বৈশাখি বিণামন্ত্রে উড়ুক ম্লান
দুঃখসুখ পুরাতন তাপ-পরিতাপ ঝরিয়ে সস্থান  
নাচে ওঠোক হিয়া পুরাতন ছাড়িয়া
গাহিতে সাধে নূতনের নতুন গান।