প্রেমে বাসো! প্রেমে খেল-হাসো
জাগতীক জীবনটি প্রেমে বিন্যাসো ।
ধরাময় উথলে প্রেম, ধরো-
প্রেমহীন হলে পরে-
মানবতা মুচড়ে ঝরে, অমানবীক ত্রাসো ।
জাগতীক জীবনটি প্রেমে বিন্যাসো ।


প্রেম মানব সত্তা ‘চিত্তের কোমলতা
নয়নের ব্যাকুলতা, প্রাণের সজীবতা ।
প্রেম বাসে সদা হূদে
মনের মরিচিকা রোধে
উজ্জীবিত করে সাধে মানব আত্মা পিপাসু ।
জাগতীক জীবনটি প্রেমে বিন্যাসো ।


ঐশ্যি চিত্র বিচিত্র প্রেম, দান স্রষ্টার
মানবিক আদান-প্রদান, ত্রান ভ্রষ্ট্রতার ।
ক্ষুদা নিবারক আতসের
অবয়ব সঞ্চালক মানবের
আত্মার তৃপ্তি স্বস্থি মননের, বক্রতা মিমাংসো ।
জাগতীক জীবনটি প্রেমে বিন্যাসো ।