আপন হতে, আপনারে জানাতে এসো
জাগ্রত প্রাণে ষোলকোটি জনে
আপন কল্যাণে মঙ্গল ক্ষনে আঁধার নাশো ।
তিমির রাতের আলেয়ার মো’হতে
চলবি কত দল-ছল ভ্রমেতে
স্বজ্ঞানে সচেতন তুষে-খুশে সদাচরণ
দেশ-মাতৃকার প্রেমতলে ভাসো ।
আপন কল্যাণে মঙ্গল ক্ষনে আঁধার নাশো ।


কপটতায় জুড়ে দলবি কত? মানবাতাহীন
ভেঙ্গে শিকল আপনারে কর বদল, অষিম
দিগে দিগে জাগো অলসতা ত্যাগো, বাঁধাহীন ।
মলে-দলে কোন্দল ঝলসে চল কোলাহল
দন্ধ-অবিরল আর নয় বোল-বল
ঐক্যের টানে চল বাংলার বীরবল নির্দল
স্বচ্ছ সঞ্চল নির্মল সরলতায় বিভাসো
আপন কল্যাণে মঙ্গল ক্ষনে আঁধার নাশো ।


ষোলকোটি প্রাণ জাগরণ হান মানবতার টানে
বিকাশিত হয়ে উদ্ভাস সোহাগে আনমনে
পিড়িতে নিপিড়ণ করিতে দমন নিজে ত্রাসো ।
অসহায় বঙ্গমাতায় হাকে ব্যাথায় ডাক শোন
অশ্রু সজল চুখ অনলে দহে বুক মায়ের যেন
মুর্ছা প্রাণের ব্যাথা থেমে আপন প্রেমে নম
হাল-তলে অফলে সুফল বিন্যাসো ।
আপন কল্যাণে মঙ্গল ক্ষনে আঁধার নাশো ।