প্রেমের মাধুরী আবেগ পরশা তুমি
আপ্লুত মায়াবিনী নিরন্তর সুষমা
ভালবাসার মৌ ফুল ধরাধামে অনন্ত সংসৃত
হে নারী! তুমিইতো ভব শোভা
নীলাভ রং সম সমুজ্জল শুভ্রতায়
প্রেম রাগ নির্ঝরা সুহাসিনী ধ্রবতার প্রতিমা ।


তুমি কূল, হূদয় পাথারের তরঙ্গ নিবারনী
বিভাবরীর মায়া ছল জোছনার আলো, জ্যোতি
প্রেমাধার যৌবনের অনুরাগ কল-কল
ভ্রমরের মধু ফুল বসন্ত ফাগুনে
হে নারী! অনন্য মায়া লীলা ধরণির
তুমিইতো অভিলাষি প্রেমাবাস রস-রাশে ।


গভীর উঞ্চতায় প্রস্ফুটিত ভালবাসা রাগিনী
দহনে সান্তনা যৌবনা ভোগ আমেজ
প্রেমসারে মন ছুঁয়া আবেগী শিহরণ
স্নিগ্ধ আবেশ তুমি ভালবাসার অভিসার
হে নারী! তুমিইতো সোহাগী আদরের প্রসৃ্তি
সুকোমল অভিপ্রায় মোহ সুখ বিলাসী ।