তোমরা যেমন টুইট করো,
আপডেট দাও ফেসবুকে,
আমরা করি এমব্রায়োটেক্সট্‌,
খোশ যোগাযোগ বেশ সুখে।


সামনে এখন অনেকটা পথ-
ফিটাস হয়ে কয়েকমাস,
আজ সকালের মেসেজ পেয়ে,
মনটা হল বেশ উদাস।


বাইরে নাকি বিপদ বড়,
সামার বা শীত বা মনসুন,
হ্যাপা শুনে আপসেট আজ
কয়েক কোটি কন্যাভ্রুণ।


বেআইনি কৌতূহলে
বেফাঁস ভ্রুণের পরিচয়,
হার মেনেছে হিউম্যানিটি,
টেকনোলজির হচ্ছে জয়।


ডিগ্রিধারী পরিজনেও
করছে নাকি বেজার মুখ,
কন্যা দেওয়ার অপরাধে,
ছিনিয়ে নেয় মায়ের সুখ।


বেড়ে ওঠার দিনগুলিতেও
ভীষণ নাকি কোলাহল,
পথে ঘাটে ওৎ পাতে সব
মানুষমুখো পশুর দল।


নার্সারী স্কুল,কলেজ পথ আর
পোড়ো ঘর বা পুকুর পাড়,
মা বোনেদের আর্তনাদে
স্তব্ধ নাকি চারিধার।


যতই বসুক শ্রেষ্ঠাসনে,
ড্রাইভ করুক রাজ্য, দেশ,
কন্যা মানেই যায়না নাকি
উপেক্ষা আর কৃপার রেশ।


হরেক রকম প্রকল্প আজ,
সম্মেলণ আর ডিম্যান্ড মিট,
নির্বাচনে, বাসে, ট্রেনে
প্রাপ্তি শুধু রিজার্ভড্‌ সিট।


হোক না যত কোয়ালিফায়েড,
বিজ্ঞানী বা নভশ্চর,
ইউনিফির্ম বা স্টিয়ারিঙেও,
কন্যা মানেই দৃষ্টিধর।


ফ্রক স্কার্ট বা জিন্‌স,স্যুট,সার্ট
লেগিং,শাড়ী,শালোয়ার,
কন্যা মানেই বাহারী সাজ,
নজর কাড়ে জনতার।


মা গো, বসে ভাবছি আমি,
ভ্রুণ যে হবে খুকু সোনা,
বাইরেটা আজ এমন যদি,
আসব নাকি আসবনা।