রঙিন আলো, ডুব আঁধার,
রাস্তা ভিড়ে ভিড়াক্কার,
অবাধ খুশীয় আজ জোয়ার,
উৎসবে।


শহরকোণে বৃদ্ধাশ্রম,
স্মৃতির ভারে আশায় মন,
দূর্গাকৃপায় কিছুক্ষণ,
জুত হবে।


ঢাকের কাঠি, তা ধিন ধিন,
উৎসাহ আজ বাধাহীন,
আনন্দময় সারাদিন
ফির ফুরায়।


অনাথ শিশুর চোখের জল,
খুঁজতে থাকে মা’র আঁচল;
মনের মাঝে ঝড় বাদল,-
নিরুপায়।


মিলনমেলা মন্ডপে আজ,
বিরামবিহীন ঢাকের আওয়াজ;
উমা মায়ের বাহারি সাজ-
অপরূপ।


বিধবা, তাই ব্রজবাসী;
নির্লিপ্ত, শুষ্ক হাসি;
সঙ্গে তিলক, ফুল রাশি,
শঙ্খ, ধূপ।


জাঁকজমকের জোর লড়াই,
উদ্বোধনে চমক চাই,
লক্ষ ওয়াটের সুরোশনাই
ঐ যে না !


মলিন শিশুর বেজার মুখ,
বস্তিতে আজ নেইকো সুখ,
উৎসব নয়, পেটের ভুখ,
সইছে না।