আমার আকাশে গহণ অন্ধকার;
বেঁচে থাকবার নিদারুণ টানাটানি;
একদিন সূর্য উঠবে জানি।


হয়ত সেদিন সেই আলো উৎসবে,
মানা হবে যত স্মরণের রীতিনীতি;
হয়ত সেদিন আমাকে খুঁজলে পাবে,
দেওয়ালে টাঙানো আবছা প্রতিকৃতি।


নিন্দুক আর অশুভাকাঙ্ক্ষী যত,
হয়ত সেদিন আসবেই দলে দলে;
শরীর ও মনে বাহারি পোশাক প'রে-
তারাই কাঁদবে স্মৃতিচারণার ছলে।


হয়ত সেদিন আমার আকাশে রোদ,
হয়ত সেদিন আমি শুধু থাকবনা;
চুপ ছিল যারা স্বার্থের সংঘাতে,
আমাকে নিয়েই তাদের আজ জল্পনা।


দোরে দোরে বৃথা নীরব আর্তনাদ,
আমার দুয়ারে একটুকু রোদ দাও,
আঁধারে আঁধারে আমার নাভিশ্বাস,
বাঁচবার সাধ হয়নি তবু উধাও।


আশা ভরসার কত রথী মহারথী,
সমাজে তারাই একেকটা দিকপাল,
ফেরালো সবাই নিরবে, নির্বিকারে,
নিরুপায় তবু অটুট, ছাড়িনি হাল।


আমার আকাশে তখনো অন্ধকার;
প্রতিনিয়তই বিপদের হাতছানি;
মনে বিশ্বাস, সূর্য উঠবে জানি।

স্বার্থের মোহে যারা আজ চিনছেনা,
তারাই সেদিন সামনের সারি জুড়ে;
তাদের মুখেই শুভাকাঙ্ক্ষার বাণী,
পুরাতন কথা সবই যে আস্তাকুঁড়ে।


অখ্যাত আমি, দেদার ক্ষমতাহীন,
সব অবহেলা -  গুণেছি তারই মাসুল,
হয়ত সেদিন সূর্যের আলো পেয়ে,
আমার বাগানে ফুটবে সুবাসী ফুল।


কালো মেঘে ঢাকা আমার আকাশখানি,
স্তব্ধ, ব্যথিত, নেই চোখে ঘুম নেই,
হয়ত সেদিন আলো চাপা মেঘ গুলো,
আকাশ থেকেই সব মনে করবেই।


দেখেছি জীবন চলমান, অবিরত,
পথে, ময়দানে, পার্কে, মেলায়, ভিড়ে,
আমার জীবনে একটুকু প্রাণ দাও,
আর্তনাদেও কেউ দেখলোনা ফিরে।


অবাক প্রশ্ন আজও যায় তাড়া ক'রে,
আমার দুয়ারে কেন আলো আসবেনা?
কোন অপরাধে আমার নাভিশ্বাস?
কোথা’ আলো পাব? আলো কি গো যায় কেনা?


আমার আকাশে আজও যে অন্ধকার,
কানে শুধু বাজে অস্ফুট কোন বাণী,
জানি, একদিন সূর্য উঠবে জানি।