বড় ভালো লাগে মেঘলা আকাশ,
খোলা ছাদে ঝোড়ো হাওয়া;
পড়ুক বৃষ্টি, বড় ভালো লাগে -
স্মৃতিদের পিছু ধাওয়া।


বড় ভালো লাগে খোলা জানলায়,
লাজুক জ্যোৎস্না ফোঁটা;
ভালো লাগে, দৃঢ় চেতনার ভাষা,
বেঁচে থাকবার গোঁ-টা।


বড় ভালো লাগে হাসিমুখগুলো,
প্রিয় মানুষের সাথে;
ভালো লাগে যত জীবনের গান -
সাবওয়ে, ফুটপাতে।


বড় ভালো লাগে জোনাকি-আলোয়,
অপলক চাহনিটা;
ভালো লাগে যত শান্তির বাণী,
ঘৃণা-হিংসার চিতা।


বড় ভালো লাগে হাসিখুশি শিশু,
অভাগা মায়ের কোলে;
ভালো লাগে তবু জীবনযুদ্ধে,
সত্যের জয় হ’লে।


চোখ বুজে আসে চোখে পড়লেই,
কটু মন, বিদ্বেষ;
ভালো লাগে নাকো, ভালোলাগা পেতে
প্রতিহিংসার রেশ।