নিদারুণ শীতে, অসহায় ফুটপাতে;
সারমেয় ডাকে জনহীন রাস্তায়;
বৃদ্ধের চোখে শুকানো অশ্রুফোঁটা,
ছেঁড়া কম্বলে গুটিসুটি কাতরায়।
তখন যদি জীর্ণ শরীরটাতে -
কেউ দিয়ে যায় উষ্ণতারই ছোঁয়া,
পরম অনুরাগে;
কার না ভালো লাগে।


ভ্রাতৃদ্বিতীয়া, ফোঁটা পরাবার ধূম;
উৎসব আজ বস্তির ঘরে ঘরে;
অনাথ শিশুর তা’তে কিবা আসে যায়,
ছলছল চোখে কষ্ট যে ঝরে পড়ে।
তখন যদি নিঃস্ব শিশুমনে -
কেউ এনে দেয় আপনজনের ছোঁয়া,
অপার অনুরাগে;
কার না ভালো লাগে।


বৃদ্ধাবাসে উদাসী মনের ভিড়;
স্মৃতির জালে সময় থমকে যায়;
ফেলে আসা সেই চেনা ঘরটার টানে,
অবুঝ মন যে শুধু ফিরে যেতে চায়।
তখন যদি অমন বন্দী মনে -
কেউ দিয়ে যায় একটু খুশীর ছোঁয়া,
যত্নে, অনুরাগে;
কার না ভালো লাগে।


বাঁচবার সাধ, লড়াই - অন্তহীন;
পরিশ্রান্তি ঘুম নিয়েছে কেড়ে;
সুখে বাঁচবার এতটুকু আশ্রয়,
এই জগতের অলিগলি খুঁজে ফেরে।
তখন যদি বিদীর্ণ ঐ মনে -
কেউ এনে দেয় সমানুভূতির ছোঁয়া,
অসীম অনুরাগে;
ভীষণ ভালো লাগে।