মনের আকাশ হয়ত আঁধারে ডুবে,
হৃদয় ভরেছে সীমাহীন বেদনায়;
হয়ত বা তাই পালানোর প্রস্তুতি,
সব ছেড়ে যদি একটু স্বস্তি পায়।


জীবনের সুর তবু  কাটবার আগে -
ভাবনাকে দে না একটু জলাঞ্জলি;
আয় দুটো কথা বলি।


হয়ত হয়েছে ভারী অন্যায় যত -
মানবতাহীন ক্ষমতার কৌশলে;
অবিচার দেখে প্রতিবাদী চোখ দুটো,
ক্ষুব্ধতা ভরা প্রতিহিংসায় জ্বলে।


তবু মহাক্রোধে ভেঙে পড়বার আগে -
না হয় একটু ধৈর্য্যধারীই হ’লি;
আয় দুটো কথা বলি।


সফলতা নেই; ভেজা চোখ অভিমানী;
দুশ্চিন্তায় মনের জোয়ার-ভাঁটা;
অবুঝ হৃদয়ে আশাভঙ্গের জের,
হাল ছাড়বার ভয়ানক ইচ্ছাটা।


তবু চেষ্টাতে ক্ষান্তি দেওয়ার আগে -
খুঁজলি না হয় উপায়ের অলি গলি;
আয় দুটো কথা বলি।


সব কথা, ভাষা, গন্ধ বর্ণ , হাসি,
মনের মধ্যে হয়ত সব আবেশ -
আপন আয়না আর অভিধান দিয়ে,
যাচাই করার পুরাতন অভ্যেস।


তবু ফিরে পেতে নতুন সকালখানি -
ভুল বোঝাবুঝি দিলি বা জলাঞ্জলি;
আয় ব’সে কথা বলি।



[পি এফ এ তথা সাইকোলজিকাল ফার্স্ট এড্‌ তথা মনোবৈজ্ঞানিক প্রাথমিক চিকিৎসা করার জন্য আমাদের বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। সুস্থ ও পরিণত মনের যে কোন মানুষই আমাদের নিজের গণ্ডীতেই মানসিক ভাবে ভেঙে পড়া বা পিছিয়ে থাকা মানুষটির দিকে যথাযথ সময়ে একটু যত্নবান, সমব্যথী ও সস্নেহ মনোযোগের হাত বাড়িয়ে দিলেই হয়ত ম্যাজিক হ’তে পারে। অসহিষ্ণু ও অনিয়িন্ত্রিত কোন মনের একটি ভুল পদক্ষেপ হয়ত প্রতিহত হ’তে পারে।]