পরম করুণাময় আল্লাহর নামে আরম্ভ করলামঃ


এভাবে আলোচনা করা কতটুকু যুক্তিযুক্ত বা ন্যায় সঙ্গত জানি না। তাই কর্তৃপক্ষের প্রতি আমার আন্তরিক অনুরোধ রইল, অজ্ঞতায় করা আমার ভুল-ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে বিবেচনা করার জন্য।


সুন্দর কবিতা প্রকাশের পাশাপাশি গঠনমূলক মন্তব্য প্রদান করা একজন কবির নৈতিক কর্তব্য বলে আমি মনে করি, যদি সে কবির মন্তব্য প্রদানের আগ্রহ থাকে। অনাকাঙ্খিত মন্তব্য কখনো অনুপ্রাণিত করতে পারে না বরং  কবিতা লেখায় নিরুৎসাহী করে তুলে। যদিও এমন মন্তব্য আজ অহরহ। কিন্তু কেন! তবে কি তা ইচ্ছাকৃত করা অবহেলা! অথচ মন্তব্যের নিয়মাবলীর ধারা (১) এ স্পষ্টাক্ষরে উল্লেখ আছে ”অন্যের লেখায় শুধুমাত্র ‘ভালো লেগেছে’ টাইপের মন্তব্য না করে লেখার সাথে প্রাসঙ্গিক ও অর্থবহ মন্তব্য প্রদান করুন”।


তাই আসুন আমরা সকলে মিলে গ্রহণযোগ্য মন্তব্য প্রদান করি। কবিতার মূলভাব বুঝতে না পারলেও গঠন শৈলী, ছন্দ, বৃত্ত, পর্ব নিয়ে মন্তব্য করি, ধরিয়ে দিই চোখে পড়া ছোট খাটো ভুল, তবুও তা হোক কবিতা উন্নয়নের সাথে সম্পর্কযুক্ত। মনে রাখবেন আউট লাইনে অগণিত পাঠক আপনার আমার লেখা কবিতার পাশাপাশি মন্তব্যও পড়ে এবং তা মূল্যায়ন করে। কবি যদি হয় ”সত্য ও সুন্দরের প্রতিনিধি” তবে ভিত্তিহীন মন্তব্য প্রদান করে কবি সত্তাকে কলুষিত করার অধিকার আপনার আমার কারোর নেই (নতুনদের কথা আলাদা)।


পরিশেষে সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আবারও ক্ষমা চেয়ে নিচ্ছি। এই দুঃসময়ে সকলে ভালো থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন। শুভ হোক ’বাংলা কবিতা ডট কম” ও সাহিত্যের আগামীর পথচলা।


(বিতর্ক নয়, আমার এই লেখা যদি ভুল হয়ে থাকে কর্তৃপক্ষের নির্দেশ পেলেই মুছে দিব। শুধু আন্তরিক দায়বদ্ধতায় কথাগুলো লিখেছি।)