প্রেমের কলেজে নতুন এপ্রেন্টিস আমি,
একদম ব্র্যান্ড নিউ বলা চলে!
উচ্চ মাধ্যমিক পেরিয়ে-
সবে বি.এ ফাস্ট ইয়ার!
কেমেস্ট্রিটা আমার বেশ প্রিয়...
সাথে ফিজিওলজিটাও!
মনে পড়ে, ওই দিন!
আরে... ওইতো ল্যাবে-
তোমার ঠোঁটের সালফিউরিক এসিড ঢেলে দিয়েছিলে-
ঠিক... আমার বাম অলিন্দে!
পুড়ে খাঁক হয়ে গেছিলাম; নিঃশব্দে!
ঘুমতে পারিনি! দু’রাত, দু’ঘণ্টা, দু’মিনিট!
তোমার গলায় মুখ গুঁজতে গিয়ে জ্ঞান হারিয়েছিলাম!
ক্লোরফমটা কি বেশী মাখ আজকাল?
আজো স্নায়ু অবশ আমার-
তোমার ঘোরে!
জিওগ্রাফি ক্লাসে কক্ষভ্রষ্ট উল্কার মতো-
‘তুমি’ নামক পৃথিবীতে আছড়ে পড়েছি
বারবার!
এই হারতে থাকা তোমার কাছে
আজ মনে হয় বেস্ট রেজাল্ট!
খাতা নেই, কলম নেই, নেই কোন বইপত্র-
না আছে টেস্টটিউব, না কোন জার!
তবুও টগবগ করে ফুটছে প্রেম...
স্পিরিট ল্যাম্পের নিচে!