আকাশ, আমায় একবার ছুঁয়ে যাও,
উত্তপ্ত বালু চরের মতই তপ্ত এ' বুক আমার !
হীন, নীচ, পাপিষ্ঠ বলতে পার দ্বিধাহীন স্বরে-
তবুও... শুধু একবার... শেষবার... আমায়!


শুকিয়ে যাওয়া নদীর বাঁক -
এঁকে বেঁকে রেখে গেছে দাগ!
রুধি প্রবাহের উদগিরণ হৃদয় ফেটে নির্গত ,
ঠোঁট হয়ে গেছে নিথর !
আহত নাদ বের হবে কি আর অনাহুতের মত?


আকাশ, একটু ছুঁয়ে দেবে আমায়?
কথা দিচ্ছি, আর ফিরবো না কখনো -
চিরতরে মুদে দেব নয়ন,
শৃঙ্খল করে দেব উন্মুক্ত তোমায়।
তারপর,
উন্মুক্ত পথে ছোটাও তুরঙ্গ,
চালাও তূর্ণ।