দিন, মাস, বছর গোনে প্রহর –
একে একে কেটে গেছে বারোটি মাস ।
সুখ প্রবাহের খোঁজে আমি নগ্ন পায়ে হেঁটেছি
শত সহস্র ক্রোশ ।
পথিমধ্যে গতিভঙ্গ দিয়েছে খাঁড়াতি ;
একবার নয় ! বারবার ।
খিআতি ফেলে দিয়েছি সেই খাস্তা দালানে –
আমার গোগাল জমিয়ে করেছি ঘন কাজল ।
চরিষ্ণু আমি হয়ে গেছি অসাড় , ক্ষয়িষ্ণু ।
পরতে পরতে গাঁথা
সেই ঝাউবন , শিরীষের ছায়া
ভালোবাসা আর মদুপকুঞ্জ !
ফেলে এলাম সেই শৈশবের উদ্দাম, উচ্ছ্বাস –
মাটির সরা, লঙ্কা-পান্তা !
বিদায় দিয়েছি অস্তিত্ব তাদের ,
তবুও বয়ে চলেছি স্মৃতি মাধুরী
হৃদয়ের পাণ্ডুলিপি করে।


৩১শে ডিসেম্বর,২০১৩ ইং
[সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। শুভ বার্তা বয়ে আনুক ২০১৪ সবার জীবনে]