দীপশিখা প্রজ্জলিত হল আজ রাতে –
নিশীথ স্বপন আলোক,
ছুঁয়ে দেবে প্রেম
চন্দন বর্না বরনে ।
আকাশে চাঁদ ভরে নেবে পুনম দৃপ্ত মুখশ্রী –
ধীর হতে ধীর বায়
যাবে মন ছুঁয়ে, বলবে
‘ আমি শৈত্যের বুকে বসন্ত পবন ’ ।
দূর থেকে বাজে তিলককমোদ –
বীণা তারে ।
নিরন্তর ঝংকার !
নিরলস বরষা মুখর সংগীতমালা ;
গগন বেয়ে ,
পবন ধেয়ে ,
ভুবন বেয়ে ,
নামে মর্ত্য তলে
সুর স্রোতস্বিনী হয়ে ।
ভরে –
রূপ-রস-গন্ধ-সৌন্দর্য-সৌহার্দ্য-সমৃদ্ধি !
নিয়ত , নিভৃত নভেঃ
আকাশগীতি বাজে প্রবাহ মেঘে
চান্দ্রশোভা স্নিগ্ধরূপে
তারকারাজি সাজে ;
অমা ছাড়ি তমা সুশোভিত আজ
নীরব সুষমা মাঝে ।