শুধু এক শিশি বিষ প্রার্থনা করি আমি,
জীবনের বন্ধন যারা বেঁধে দিয়েছিলো একদিন-
আজ সে বন্ধন কবচ বুক চিরে ছিঁড়ে দিলো তারা।
যে মায়ের ক্রোড় আলো করে দিয়েছিলাম মাতৃ সুখ,
আজ সে প্রাণ দায়িনীর মুখে শুনি -
আমি পরিত্যাক্ত এক বস্ত্র,
শুধুই বোঝা ,
অপ্রয়োজনীয় ভার আমি-
তার দুখের পাহাড়!
আজ এক শিশি বিষ প্রার্থনা করি আমি-
অসম জীবনের যবনিকাপাত
হবে না কখনই,
এ আমার চির আত্মস্থ।