মন অশান্ত হলে চোখ বুজে ডুব দেই নামে,
বেদ নাদ আপনাতেই বাজে গুরু গম্ভীর।
কানে দেয় মধুর আবাহন -
শান্তি ছোয়া হৃদয় জুড়ে গাঁথে
পবিত্রতার স্নিগ্ধ গাঁথা।
বৃদ্ধাঙ্গুষ্ঠ হতে পরিভ্রমণে চলে মন -
স্থির হয় ভ্রু-মধ্যে এসে।
জ্যোতিপদ্ম খোলে আলোর প্রহর -
শুনি, ব্রহ্ম ধ্বনি ;
বারবার
প্রতিবার
বারংবার!
অন্তর মেলে চোখ,
নেহারি রূপ হয় প্রেমে বিভোর
আজ সিক্ত নয়ন!
জোড় হাতে করি বন্দনা
অসতো মা সদ গময় .......