ওহে মিস্টার বোস !
তেলে মাথায় হাত চাপড়ে –
করছ কেন ফোঁস ?
মিসেস বুঝি তাড়া দিচ্ছে আবার?
‘‘ শোন, নতুন গায়না চাই গো আমার। ’’
বাঙাল ছেলে,
ছাড়লে ধুতি , ছাড়লে গারদ শাল,
ও মা !
তোমার গলায় ঝোলা দড়িটাও তো লাল !
এ কি?
তুমি অফিস বসে টানছ কেন টাই?
তবে কি বউ চাইল,
নতুন শাড়ী হাই ফাই ?
একি কাণ্ড !
রাঙা জিবটাও বেরিয়ে আছে ওই,
রবি বাবুর ফাইলগুলো সব
সাইন করলে কই?
বস যদি দেখে তোমার
এমন ধারা হাল ,
তিনি কিন্তু ঝাড়তে পারেন
জমে থাকা ঝাল !