স্বপ্নকে বলেছি মৃতের সমাধি পীঠে যেতে
অংকুরগুলো আর কখনো মেলবে না দু’টি পাতা;
বীজের অভ্যন্তরেই প্রাণ,
জ্বলে হয়ে আছে ভস্ম !


মিথ্যের ছল চাতুর্য দেখে ভ্রমেই ভ্রমি?
না গো মা ! ভুল ভাবো ,
আমি চুপটি করে আছি শুধু এই দেখবো বলে –
কৃত কর্মের ফল ভোগ তাদের আদৌ হয় কিনা?


অস্ত্র উঁচিয়ে ক্ষমতা লাভ? সম্ভব?
দেশের মানুষ সরল বটে,
অবোধ নয়।
ইটের প্রত্যুত্তর পাটকেল হবে না আর ,
ওটা ফিরে যাবে শব্দ ভেদী বান হয়ে।