উপমা হয়না বিশ্বাসীর বিশ্বাস জ্ঞানে কোন ঈশ্বর বা দেব-দেবীর,
আমার কাছে নক্ষত্র, সূর্য, চন্দ্র বা কল্পিত কোন স্বর্গের উপমা নেই


চর্মচক্ষু আমার মধ্যে যে উপমাহীন অনুভূতি জাগায়
সে হয়তো ভালো অথবা মন্দ;
ভালোলাগাটুকু হয়তো ভালোবাসা
আর মন্দটুকু ঘৃণা


অনুভূতিগুলো লিখনি শব্দ হয়ে
স্বচ্ছ স্ফটিকের মতো বেরিয়ে আসে
কেউ কেউ এর নাম দেয়- কবিতা


কবিতার রাজ্য আছে, রাজা, রানী, রাজ সভাসদ,
প্রজা আছে, ইহকাল-পরোকালহীন অনন্তকাল আছে


কবিতার সিংহাসনে বসতে পারে শুধু স্বতঃস্ফূর্ত,
স্বেচ্ছাবৃত্ত, প্রজ্ঞাময় বুদ্ধিদীপ্ত স্বজ্ঞাত শব্দ


কবিতার শব্দ
সে আমার বিমুগ্ধ বেদনার শান্তি নয়,
নয় মোহমুগ্ধ কামার্ত আনন্দদায়িনী,
নয় অনুভূতিময় প্রকৃতি,
কবিতা আমার কাছে উপমাহীন


তবে, কবিতা কি-
উপমাহীন কল্পিত সে ঈশ্বর!

২১শে মার্চ, ২০২১
চট্টগ্রাম © মাহতাব বাঙ্গালী



এ ওয়েব ডোমেইনের সকল শ্রদ্ধেয়  কবি, নিয়মিত পাঠক, মন্তব্যকারী, কলাকুশলী আর স্বত্বাধিকারীদের জানাই-
"শুভ বিশ্ব কবিতা দিবস-২০২১"