পরানের বানু,


আইজকার এই চিঠিডা তোমারে
নীল খামে দেহামুনা,
আজইকা তুমি যে কুনো, হেডা আমার জানা নাই, ,
তোমারে যে কতহানে বিচরাইছি । তোমারে বিরচাইতে বিরচাইতে  আমি ওরন হইয় গেছি গা।
তোংগো যে পুরান বাড়ি আছাল।
হেই বাইত্তে বিয়ান তনে হন্ধ্যা বেলা
তুরি বইয়া আছিলাম তয় কোনো মাইনশের হুদিস পাই নাই,
জানো তোমারে  না পাইয়া আমার বুকের বিত্তর তনে কান্দন আইতাছে ।
জানো বানু এডা কথা হগল সুময়
মুনে ওয় ,আমারে তোমার কি মুনে ওয় না ।  তোংগো বাইত্তে একদিন কেউই আছাল না, তুমি এলকাই আছিলা।তোমার বাফে আঠে গেছাল হদাই করবার নিগা।আর তোমার মায় তোংগো নানিগইত্তে গেছাল।
আর ঐদিনকা এট্টু এট্টু বৃষ্টি ওবার নইছাল ।
এক্কুপারে চত্তুর মুরদা আন্দার ওইয়া আইলো।
হেসুমকা আমি পলাইয়া পলাইয়া  তোংগো বাইত্তে যাইয়া চোরের নাগালা ফুচুত কইরা তোমার গরে হান্দাই ।
তুমি চুর মুনে কইরা দিলা চিল্লানি।
আমি যাইত্তা দইরা তোমার মুক ছাইপা দরছিলাম।
বাইত্তে তুমি ছাড়া আর কেওই আছাল না
চত্তুর মুরদা আন্দাইর, কারেন নাই, বাইরে দুরুম দারুম হাঠা পড়বার নইলো। আর মেলা জুরে বিষ্টি পরবার নইলো। টিনের চালে বুইট্টা বুইটা ফোটা পরলে কি যে শব্দ ওয় হেডা বুতয় কেওইরে কওন নাগবো না।
যে কয়ডা ঠাডা পড়ছে হেই কয়বার তুমি ফাল দিয়া আমার বুকে আইছো।
কিবা যে রোমাঞ্চকর দিন আছাল হেডা বুলা হারি না।
ওদিনকা দুইজুনে মিলা কতো কতাই না কইছিলাম।কতার মইদ্দে মইদ্দে তুমি এট্টু বাদে বাদে যে হাসিডা দিছিলা আইজকা সেই হাসি ডারে আমি ভুলা হারি না।
আর ওদিনকাই কইছিলা হারা জীবন আমি আর তুমি একনগে এবা কইরা নাইগ্গা দইরা থাকমু।
আমারে কোনদিনও ছাইড়া তুমি কোনাহানে যাবানা।
মুনে আছে বানু  তহন কইল বর্ষার শুরু। পানি হফায় ওইতাছে।
তোংগো হাঁস  পানিমদে আছাল হাইন্জা নাইগা আইতাছে।
হাঁস খোয়ারে তুলবার নিগা তুমি এলকাই যাবার চাইছিলা ।
আমার ঠান্ডা নাগবো নাগবো দেইকা তুমি আমারে কইলা - তুমি ঘরের বিত্তরে তরে যাওগা আমি আংগো পাগার থেইকা হাস গুইন্নারে নিয়ে আহি ।
তহন আমি কইলাম - তোমারে থুইয়া  এলকাই ইনুকা আমি থাকাহামুনা।
আর  তুমি যিনুকা যাবা তোমার নগে আমিও যামু।
তহন তুমি আমারে জাইত্তা ধইরা কানছিলা ।।
আমি আজইজকাও হেই কথাগুইন্না বুলা হাই না।
আজকা আমি তোমারে বাড়ির উঠানে বইয়া খালি তোমার কতাই বাবতাছি। তুমি কোনু আছো তোমার দেহা কি কোনদিনই পামুনা আমি!  
আইজকা তোমার কি আমারে এদ্দুল্লা মুনেও পড়েনা।
তোমার পছন্দের হেই গোলাপের বাগান এহনো আছে ।
বাইত্তে খালি তুমিই নাই, তোমারে ছাড়া আইজকা নিজেরে মেলা অসহায় নাগে। আর তোমার শতো শতো স্মৃতি  গুইন্না আমারে পাচড়াইয়া ধরে খালি তোমার কথাই মুনে ওয়।
আইজকা আমি পথে পথে ঘুরি, আমার জীবন ডা কিয়ের নিগা এবা ওইল বানু, কওচে একবার? যে বান্টি র নগে আইতে ফোনে কতা না কইলে তুমি ঘুমাহাইতা না,
আমি ছাড়া তোমার জীবন বুলে - নবন ছাড়া সালুন।
হেই তুমিই, আইজকা কতগুলো বছর হইলগেলো গা তুমি ঠিকই বাইচা রইছো নতুন কাউরে নিয়া।
বানু তুমি কতা রাখলা না, জানিনা তুমি কিবা আছ?
মুনে হয় মেলা বালা আছো।
আর তুমি আমার নিগা চিন্তা কইরো না।নতুন জামাই নিয়া বালা থাইকো।
আমি তো আর তোমারে পাইলাম না।
কি করন যাবো। খোদায় তোমারে আমার বাগ্গে রাহে নাই।
আল্লায় যা করে বালার নিগাই করে। আমি ওবাই বাংগা চুড়া এডা বিয়া কইরা নেইরো।
এহন থুইয়া দিলাম।


ইতি
তোমার হতভাগা আগিল্লা প্রেমিক,
বান্টি.....