এই ফুল, এই মোমবাতি, এই সব টুকরো স্বপ্নেরা
আর এই যে এমন প্রমত্ত মুহূর্ত গুলো ...
অফিসের ঘুণধরা ফাইলের ভেতরে
নোটের বান্ডিলের আসা যাওয়া ।
এই কি জীবনের সার ?
কম ... সে তো কম নয় কিছু ।
অন্ধকার গলিতে ঘুরে মরা পান্ডুর মুহূর্ত গুলো
ব্যথা নিয়ে আসে, চোখ জলে ভাসে বারবার ।
শিশুদের পবিত্র হাসিতে দেখি কফিনের ছায়া ।
এরা সব ধ্রুবসত্য নাকি ? কিছুতেই নয় ।
কিসের দুঃখ তোমার ?
মুখ নিচু করে কাঁদার সময় নয় তো এখন,
এ দুঃখ সবার । দুঃখের গভীরে গিয়ে দ্যাখো
আলোর নিশানা পাবে, পাবে জীবনের নতুন আধার ।
অচেনা আঙ্গুলে সেতার বাজছে বাজুক ...
খুঁজে নাও নতুন সে সুর ।
তেতো কথা গুলো, ফুল, দীপশিখা, স্বপ্ন সব একাকার ।
সে আঙ্গুলের মোহে মাথা নত করে দাও,
ব্যথার নতুন অর্থ খোঁজো,
আবার ... আবার ।