পরিযায়ী পাখীটির মতো
পাখা ঝেড়ে রোদ্দুর পোহাবো বলে বসে আছি ।
চোখ দুটি তুলে তুমি একবার তাকিয়ে দেখ না কেন
নীরবেরা তৃষ্ণার্ত বসে চাতকের মতো ।
জল জমে আছে বুঝি অকৃপণ মনের গভীরে ?
রাত হয়ে এলে আঙ্গুলের নখের আঁচড়ে
সুখ দুঃখ মিলে মিশে উষ্ণতা পেলো ।
টলোমলো পায়ে হেঁটে যেতে যেতে,  
সোজা হয়ে নড়বড়ে সকালটা ধরে রাখো দেখি ...
অবিকল ফালা ফালা হয়ে যাবে যা কিছু স্থাবর ।
দেবদাস ঘুমিয়ে কোথায়, কখন, কেমন,
কোন আকাশের ডালপালা হা হা ছুটে এল
কে রাখে খবর ?