১ .
কাটাকুটী দিন গুলো যতই পায়রা ওড়াক,
আমি জানি ক্ষতটা কোথায় ।
ইশারায় যে ঘর গড়েছ তুমি,
সে বিষের খোঁজ রেখেছ কি ?
এখন যতই দেখাও তুমি নির্মোহ দিনের প্রলোভন,
ঠা ঠা রোদ্দুরে দরজা বন্ধ সব ।
টুপিটা উঠিয়ে মুখ ঢেকে রেখে
পা ডুবিয়ে বোসো ... মাঝ রাতে বাজার খূললে,
বেজন্মা লোকের ভিড় তো হবেই ।
ধন্বন্তরি এক খুঁজে নিতে হবে ...
মনে রেখো ... ছায়াবীজ আছে আসেপাশে ।
আলো ফোটাটাই শুধু বাকি ।
২ .
এই নাও ...
আধখানা ঘুম এ হাতে দিলাম তোমায়
ভাঙ্গা খড়খড়ি খুলে ... আর কি বা আছে !
এ দিয়ে রোদ্দুর এসে ঘরে ঢুকে যাবে অনায়াসে,
ছেঁড়া কাপড়ের ছায়া থির থির কাঁপবে মাটিতে।
হাওয়ায় কাঁপবে চুল । গর্ভিণী গাভির মতো
জাবর কাটবে তুমি তাম্বুল মুখে ।
তোমার কি ভয় ?  বিষাক্ত জলেতে
মোম বাতি ভাসিয়েছ তুমি ।
ফালা ফালা মনটা আমার ফ্রিজেতে ভরা আছে ।
গ্রীষ্মের দুপুর এলে হাতে ধরে দেব ... বলো দেখি,
ক্ষত ঢাকা দিতে এক খানা ঘর কোথা পাই ?
বেলা পড়ে এল ।