রাত কি দোষ ছিলো আমার?
তুমি এভাবে অন্ধকার হচ্ছো!
কি ভূল ছিলো জোছনাকুমারী?
চাঁদের আলো এতটা মেঘাচ্ছন্ন!
কতটা রাত যে নির্ঘুম স্বপ্ন দেখেছি
কত শত কবিতা, হাজারো অক্ষর
প্রতিশব্দে তোমায় ভালোবেসেছি
কি ভূলের জন্য এতটা কস্ট পাচ্ছি
পুরনো ক্যানভাস বারবার দেখছি
কবিতায় কোন ত্রুটি ছিলো নাকি
অক্ষর খাঁজে কি শুধু কস্টই ভাসে
ভালোবাসা কি দেখতে পাও না
কেন কস্টের প্রতিবিম্ব কবিতায়!
এতদিনের এত ভালোবাসা, মায়া
আমি কি কেবল রাত জাগা তারা
আর কত অভিমানে থাকবে তুমি
ফিরে আসো জোছনাকুমারী,
কালো মেঘের আড়াল থেকে।
হৃদয়ে ঝড়ের যেই তান্ডব বইছে
লন্ডভন্ড হয়ে রাতেই মিশে যাবে
হয়তো আরেকটি অপমৃত্যু ঘটবে
আর স্বাক্ষী হবে আমার কবিতা।
তুমি রাত ছাড়া নিঃস্বঙ্গ একাকী
ফিরে আঁধারের জোছনাকুমারী।
সব বুঝেও তুমি মিছে অভিমানী
মনের দর্পনে বেঁধে তোমার ছবি;
তুমি রাত ছাড়া আমি ব্যর্থ কবি।